Wednesday, October 21, 2015

দ্য কেস অফ অঞ্জলি

লুচির ঢেকুর তুলতে তুলতে অঞ্জলি দিতে গেল দীপু। হাতে পেল রেশন করা ফুল। আধ বোজা চোখ তাক করে লাল ব্লাউজ হলুদ শাড়ি কিচির পিঠে। এত ভালো লাগছিল। 

কিচির একটা মিঠে গন্ধ আছে; ল্যাভেন্ডার আর পুরোনো বই মেশানো। ফুল, ধুনো ছাপিয়ে সে সুবাস নাকে আসছিল দীপুর।


কিচি। সেই ক্লাস নাইন থেকে ওর গায়ে একই মন কেমন গন্ধ।


অঞ্জলির ফার্স্ট রাউন্ড শেষে দীপু ফুল ছুঁড়লে; প্রতিমার দিকে নয়- হলুদ শাড়ি লাল ব্লাউজ বাঁচিয়ে কিচির পিঠের খোলা অংশে। সেকেন্ড স্লিপ থেকে স্টাম্পে বল ছোঁড়ার মত। অব্যর্থ।

লাল ব্লাউজ হলুদ শাড়ি ঘুরে তাকালে, কিন্তু কিচি নয়; মিতুলদি। মাথা ঝিমঝিম করেরে উঠলো দীপুর। মিতুলদি আলতো ঘুরে দীপুকে দেখে সামান্য চোখ টিপে মিষ্টি হেসে ঘুরে গেল। গা গুলিয়ে উঠল দীপুর।

ঠিক তক্ষুনি পিঠে সাঙ্ঘাতিক খোঁচা খেয়ে পিছনে ঘুরে দীপু দেখলে রিয়েল লাল ব্লাউজ হলুদ শাড়ী দাঁড়িয়ে; কিচির হাতে ফুল আর শানানো ত্রিশূলের মত সেফটিপিন। কিচির তৃতীয় চক্ষু থাকলে তা দিয়ে নিশ্চিত আগুন বেরোত।

"মহিষাসুর কোথাকার, যাস আজ তুই মিতুলদিকে নিয়ে আইসক্রিম খাওয়াতে", ফিসফিসিয়ে বলে কিচি অঞ্জলি পুরো না দিয়ে হনহন করে মণ্ডপ থেকে বেরিয়ে চলে গেল।

দীপু মন্ত্র-টন্ত্র বাদ দিয়ে স্ট্রেট প্রতিমারর দিকে ফিরে চোখ বুজে বললে "মা গো, ফিজিক্সে লটকে দিও ক্ষতি নেই। কিচিকে সামলে দিও মা। আর কক্ষনো লুচি খেয়ে অঞ্জলি দেব না আর মেজদার কথায় কম্যুনিস্ট ম্যানিফেস্টো পড়ব না। মা, মা গো"।

2 comments:

Somnath Mukherjee said...

"অঞ্জলি লহ মোর... wrong টিপে..."

ARIJIT CHAKRABORTY said...

dRUN