Monday, October 26, 2015

প্রপোজাল

- সো লেট মি গেট দিস, স্ট্রেট। আপনি আমায় খুন করেছেন।


- এগজ্যাক্টলি জয়িতা।


- ভোর পাঁচটায় বমি করতে করতে আমি উঠলাম। গা দিয়ে ভুরভুর করছে রামের গন্ধ। ভাঙ্গা পার্টির নোংরা সোফা। আপনি আমায় টিস্যু দিলেন মুখ মুছতে। আর এখন আপনি বলছেন আপনি আমায় খুন করেছেন। রাইট?


- রাইট। 


- জলের বোতলটা এগিয়ে দিন না, আপনার পাশেই আছে।


- এই যে। 


- থ্যাংকস। আচ্ছা মরে গিয়েও আমার পিপাসা পাচ্ছে কেন?


- কারণ আপনি খুন হয়েছেন। মারা যাননি।


- খুন হয়েছি, মারা যাইনি। বিউটিফুল। আপনি কবি? 


- মারা যাননি। কিন্তু যাবেন।


- হাউ? 


- ড্রিঙ্কে মেশানো ছিল। এক ধরনের কেমিক্যাল। আমাজনের জংলি ট্রাইবদের থেকে জোগাড় করা। সে লম্বা কাহিনী। টু কাট দ্য লং স্টোরি শর্ট, এই বিষ মাসখানেক ধরে আপনার শরীরে ছড়াবে মিস জয়িতা আর তারপর আচমকা মাল্টিপল অর্গান ফেলিওর। 


- মাসখানেকে মৃত্যু?


- অব্যর্থ খুন।


- তো। আপনি...ইয়ে...আপনার নামটা যেন কাল রাত্রে কী বলেছিলেন?


- অর্ণব। অর্ণব চৌধুরী।


- হুঁ মিস্টার অর্ণব, তো খুন করে এসব আপনি আমায় জানাচ্ছেন কেন। বাই দি ওয়ে এ'সমস্ত বাতেলা মনে হচ্ছে। 


- সেটাই তো বেস্ট পার্ট। মৃত্যুর আগে পর্যন্ত আপনার শরীরে কোন যন্ত্রণা থাকবে না। দুনিয়ার কোন ব্লাড টেস্ট আপনার রক্তের বিষ টের পাবে না। ইয়েট। শিওর ডেথ। 

- জোক।


- এগজ্যাক্টলি মাই পয়েন্ট। এই যে আমি আপনাকে খুন করে বলছি যে আমি আপনাকে খুন করেছি, আপনি বিশ্বাস করতে পারছেন না। করতে পারবেন না। দ্যাট ইজ দ্য বিউটি। 


- আপনি আমায় কেন খুন করবেন অর্ণববাবু?


- আমি তো অর্ডার এক্সেকিউট করি জয়িতাদেবী। খুন করার প্ল্যান ছিল আপনার হাজব্যান্ড; অভীর। আপনাদের ডিভোর্সের ব্যাপারে উনি চিন্তিত। হেভি অ্যালিমনি, বিজনেসে শেয়ার এ'সব দাবী করবেন ভেবে ওনার ঘুম-টুম প্রায় গেছে।


- ও। তো নাউ দ্যাট ইউ আর টেলিং মি অল দিস, আমি কেন আগামীকাল আমার গুণ্ডা লাগিয়ে আপনাকে কিডন্যাপ করাব না? অভীকে শায়েস্তা করব না? যে মারা যাচ্ছে তার আবার পরোয়া কীসে? ভুলে যাবেন না অর্ণব; কন্ট্যাক্ট আমারও আছে।


- জানি। আই নো ইট ইজ আ রিস্ক। এই যে আমি আপনাকে এভাবে সমস্ত খুলে বলছি। তবে অভীর ব্যাপারে আপনি কিস্যু প্রুভ করতে পারবেন না। ওই যে বললাম। ম্যাজিক কেমিকাল। খান কয়েক কেমিস্ট্রির নোবেল খসাতে হবে এর রহস্য উদ্ধারে। 


- শার্প। তবে অ্যাট লিস্ট আপনার থ্রুতে...। 


- অভীকে পাবেন না। ইউ নো হিম। হি লিভ্‌স নো ট্রেসেস্‌।


- নাইস। বেশ। অন্তত আপনাকে শায়েস্তা করে যাব। গায়ের ঝাল মিটিয়ে নেওয়া যাবে। আর তো কিছুই করার নেই। আর এটা যে আমি করব সেটাই স্বাভাবিক। আপনার এমন খোলতাই ভাবে আমায় বলাটা কি বোকামি হল না?


- হল। রিস্ক নিলাম। 


- রিস্ক? কীসের রিস্ক?


- উইল ইউ ম্যারি মি জয়িতা?


- ওকে। এগেইন। লেট মি গেট দিস স্ট্রেট। আপনি আমায় খুন করেছেন। আমি মরিনি, কিন্তু অ্যাকর্ডিং টু ইউ শিওর খুন। অ্যান্ড নাউ ইউ আর আস্কিং মি টু ম্যারি ইউ?


- প্রিসাইস্‌লি।


- হোয়াই।


- ওই। কাল অসংলগ্ন অবস্থায় আপনি কোমল গান্ধারের কথা বলছিলেন। আমি আপনার পাশেই ছিলাম গোটা রাত। বাকি কারোরই তেমন হুঁশ ছিল না। আর ইয়ে, শুনেছিলাম যে প্রেমের পড়তে বিশেষ কোন কারণ লাগে না। 


- ওউ। খুন করলেন। তারপর প্রেমে পড়লেন। 


- এগজ্যাক্টলি। অবিশ্যি বিয়ের জন্য ইকুয়াল প্ল্যাটফর্ম দরকার। আপনাকে খোলসা করে সে'টা হল।


- হাউ?


- আপনি আমায় রিজেক্ট করলে নিজের গুণ্ডাদের দিয়ে খুন করাবেন। খুনের প্রতিশোধ। আর আপনি আমায় অ্যাক্সপেট করলে...মানে আমরা বিয়ে করলে অভীবাবুর অন্য লোক আমায় খুন করবে। অর্থাৎ আমরা দু'জনেই মারা যাচ্ছি। আমি আপনাকে খুন করেছি; ইয়েস। কিন্তু দেয়ারআফটার ভদ্রলোকের মত ভালোবেসেছি। মৃত্যুর মুখে দাঁড়িয়ে খোলতাই ভাবে যখন বলছি, তখন সন্দেহের কোন মানে হয় না। 


- আপনি উন্মাদ অর্ণব। 


- দেখুন আপনার এক্স-হাজব্যান্ড আপনাকে জ্যান্ত রেখে যে মৃত্যুযন্ত্রণায় রেখেছিলেন...।


- স্কাউন্ড্রেলটার নাম নিও না।


- আমি আপনাকে খুন করেছি। ওকে। তবে দু'মাস রয়েছে। একটা রিয়েল বিয়ে আমি আপনাকে অফার করছি।পুরনো স্যাঁতস্যাঁতে ব্যালকনি, ব্যালকনিতে মোড়া, মোড়ায় লাল ছাপার শাড়ি কালো ব্লাউজে আপনি, আপনার পায়ে হেলান দিয়ে ঢলা পাজামায় আমি মেঝেতে লেপ্টে। আমার হাতে ১০১ জোক্‌সের বই। আপনি বাজে জোকে হাসতে পারেন জয়িতা?


- জাস্ট দু'মাস। আপনি-আজ্ঞেতে খরচ করবে অর্ণব?

No comments:

ধপাস

সাঁইসাঁই। সাঁইসাঁই। সাঁইসাঁই। পড়ছি তো পড়ছিই। পড়ছি তো পড়ছিই। পড়ছি তো পড়ছিই। পড়ছি তো পড়ছিই। বহুক্ষণ পর আমার পড়া একটা প্রবল 'ধপ...