Thursday, January 13, 2022

ই-নরেন



- হ্যা..হ্যালো..।

- কী চাই?

- আপনি..আপনি..।

- আমিই। নরেন৷ থুড়ি, ই-নরেন দত্ত।

- প্রণাম নেবেন স্যার। আপনার সঙ্গে জ্যান্ত অবস্থায় ডাইরেক্ট মোলাকাত হলে পা জড়িয়ে শুয়ে থাকতাম। কিন্তু মুশকিল হল আপনি তো আমারই তৈরি সফটওয়্যার৷ তাই কী ভাবে ঠিক গ্রীট করব...।

- বাড়াবাড়ি আমার না-পসন্দ৷ 

- ইয়ে, আপনার ল্যাঙ্গুয়েজটা ঠিক..।

- বেদ-বেদান্ত থেকে কোট করব কী করে ব্যাটা৷ বানিয়েছিস তো তুই৷ বিবেকানন্দর কলেক্টেড ওয়ার্ক্স আর র‍্যান্ডম কোট কম্পাইল করলেই যদি রিয়েল নরেন দত্ত তৈরি করা যেত রে ভাই, তা'হলে তো আইনস্টাইন আর প্লেটোতে দেশ ভরে যেত।

- তবু স্যার, বড় খরচপাতি করে কম্পিউটার-বিবেক বানাতে হয়েছে৷ অমন চ্যাটাং চ্যাটাং কথা কানে বড় লাগে তো, একটু ওই শিকাগো মোডে আসুন না। প্লীজ।

- বেশ৷ ব্রাদার্স অ্যান্ড সিস্টার্স অফ বেহালা। ন্যাকাপনা কম করো। গা জ্বলছে।

- ইয়ে, স্যার৷ বলছিলাম, কম্পিউটার বিবেক হিসেবে আপনার কাজ হল, মানুষের ফিলোসফিকাল সব প্রশ্নের বিবেকানন্দ লেভেল হাইক্লাস উত্তর দেওয়া। 

- হাইক্লাস চাই?

- তবেই না ভাইরাল হব। আপনি আর আপনার সৃষ্টিকর্তা হিসেবে আমি; জ্যোতির্ময় চ্যাটার্জী।

- কিন্তু আমি তো আর আদত বিবেকানন্দ নই রে বাবা। সফটওয়্যার হিসেবে আমার ইন্টেলেকচুয়াল লেভেল তো জ্যোতির্ময় চ্যাটার্জীতে আটকে৷ হাইক্লাস জ্ঞান দেবটা কী করে। 

- আজ্ঞে পাবলিকের অত তলিয়ে দেখার সময় কই বলুন৷ লোকে এখন মেড-ইজি গাইড খুঁজছে৷ আর একটু হিস্ট্রি মিশে থাকলে তো কেল্লা ফতে৷ কাজেই বিবেকানন্দ সফটওয়্যার যাই বলবে তাই হাইক্লাস। দু'চারটে কোট, আর বাকিটা ব্যাকএন্ড থেকে হিজিবিজি যা ইনফর্মেশন তুলতে পারেন৷ ও ঠিক দাঁড়িয়ে যাবে। 

- বটে?

- তবে আর বলছি কী স্যার৷ তাছাড়া নরেন ফেনোমেনাটা আজকাল মার্কেট বেশ খাচ্ছে৷ ও উতরে যাবে। আপনি ভাববেন না। 

- বেশ৷ প্রশ্ন করো বাবা জ্যোতির্ময়। 

- যুবসমাজকে আজকাল মাঝেমধ্যেই হতাশার মুখোমুখি হতে হচ্ছে৷ তাদের জন্য কোনও সাজেশন স্যার?

- আরাইজ, আওয়েক অ্যান্ড স্টপ নট টিল দ্য গোল ইজ রীচড৷ আর তাছাড়া ল্যাদ ব্যাপারটাকে রোম্যান্টিকের চোখে দেখতে হবে, হাভাতের ফোকাস নিয়ে নয়৷ কেমন, উত্তরটা ভালো হয়েছে ভাই জ্যোতির্ময়? 

- ফাসক্লাস। পরের প্রশ্ন৷ দেশের ভালো দশের ভালো করতে গেলে সবার আগে কী করতে হবে।

- খুব ভালো প্রশ্ন করেছ৷ খুব ভালো প্রশ্ন৷ প্রথমেই বলি জীবে প্রেম করে যেইজন সেইজন সেবিছে ঈশ্বর।  তাছাড়া নলবনে ইলিয়ট পার্কে সন্ধ্যের দিকে বড্ড মশা৷ আর মনে রেখো, রাতে খাওয়াদাওয়ার পর বেশিক্ষণ পাবজি না খেলাটাই ভালো৷ ডাইজেশন হ্যাম্পার করে।

- উম, এ'টা কেমন একটু৷ তবে লোকের অত সময় কোথায় তলিয়ে দেখার৷ ভালোই হচ্ছে৷ আর একটা প্রশ্ন করি।

- বেশ করো। 

- ধর্ম কী?

- শক্তি ও সাহসিকতাই ধর্ম। দুর্বলতা ও কাপুরুষতাই পাপ।

- বাহ্ বাহ্ বাহ্, এ'টা দারুণ হয়েছে। 

- আরে শালা উত্তর শেষ হয়নি আগেই ফুট কেটে দিলে। 

- ওহ সরি৷ আপনি বলুন৷ ধর্ম কী।

- যা বলছিলাম। শক্তি ও সাহসিকতাই ধর্ম। দুর্বলতা ও কাপুরুষতাই পাপ। বৃষ্টির বিকেলে চপমুড়িই ধর্ম, ট্যুইটারে তর্কই পাপ। খিস্তির মাধ্যমে পলিটিকাল তর্কজয়ই ধর্ম, রোব্বারে ভোরবেলা অ্যালার্ম দেওয়াটাই পাপ। কেমন? কেমন দিলাম?

- গায়ে কাঁটা দিচ্ছে৷  নেহাৎ আপনি স্রেফ সফটওয়্যার, তাই দেখতে পারছেন না৷ 

- বিশ্বাস করছি৷ সত্যিই কী চমৎকার ভাবে সমস্ত বলে গেলাম। গায়ে কাঁটা দেওয়াটাই স্বাভাবিক। 

-  আপনার এই কনফিডেন্সটা দারুণ দরকারী৷ ভাবছি আপনাকে পলিটিকাল পার্টিদের ভাড়া দেব, তারা আপনাকে ইলেকশন র‍্যালিতে নিয়ে যাবে৷ আপনি অবলীলায় ব্রিগেড ভরে দেবেন৷ আমি নিশ্চিত।  

- তোমার ফীড করা একটা কোটেশন ঝালাই করে বলতে পারি, তোমার এই বিজনেস মডেল দাঁড়িয়ে যাবে। 

- কোন কোটেশন স্যার?

- সাফল্য লাভ করতে হলে প্রবল অধ্যবসায় আর প্রচণ্ড ইচ্ছাশক্তি থাকা চাই। জানো, অধ্যবসায়শীল সাধক কী বলেন?

- কী বলেন?

- তিনি বলেন, ' আমি গণ্ডূষে সমুদ্র পান করিব। আমার ইচ্ছামাত্র পর্বত চূর্ণ হইয়া যাইবে।' দু'হাজার বাইশে এসে আমরা এই কনফিডেন্সকে একটু এডিট করে নিয়ে বলব, "কয়েক কোটি মানুষকে গুলের পর গুল দিয়ে ভাসিয়ে দেব৷ আর আমার ইচ্ছেয় ধরা হবে সরা আর শুয়োর ত্যাগ করবে কচু"। এই কনফিডেন্স বেচেই আমরা গাম্বাটদের ইলেকশন ক্যাম্পেন আলো করব৷ নাও, এ'বার আমার নামে, অর্থাৎ এই জ্যোতির্ময় সফটওয়্যারের নামে জয়ধ্বনি করো।

- বলো বিবেকমাইকি..!

- জয়! জয়!

No comments: