Wednesday, July 5, 2023

"না"

গাম্বাটের মত কথায় কথায় "না" বলব কেন? শিক্ষিত মার্জিত ভদ্দরলোক মানুষ, আমার "না"য়ে পালিশ না থাকলে যে দুনিয়াটা রসাতলে যাবে৷ পজিটিভিটির যুগ, ঘ্যানঘ্যানে যদু মিত্তির মেজাজের দিন শেষ৷

সোজাসুজি "না" না বলে, বলব:

"ও মা! এতটুকু কাজ? কোনও চিন্তা করবেন না৷ আমি আছি তো৷ হয়ে যাবে৷ এই আমার গ্যারেন্টি রইল রে বাবা। তবে আজ নয়৷ আজ হয়েছে কী, মাটনটা ম্যারিনেট করে রেখেছি৷ টাইমিংটা এ'দিক ও'দিক হলেই একটা হেঁসেল- হাওলা ঘটে যাবে৷ কাল? কাল আবার শুনেছি বৃষ্টি হবে৷ দু'ফোঁটা গায়ে লাগলেই আমার টনসিলটা একটু ট্রাবল দেয় কিনা৷ পরশুই হোক৷ কী বলেন? সে'টাই হোক? পরশু আপনি না বললেও শুনছি না কিন্তু। এই বলে রাখলাম"।

অথবা

"আরে আসুন আসুন৷ এই আপনার কাজটাই ধরব বলে ভাবছিলাম জানেন। মনে মনে সব ছকে রেখেছি৷ কিন্তু কী হল, দুপুরবেলা সামান্য গড়িয়ে ওঠার পর থেকেই দেখছি গা-টা সামান্য ম্যাজম্যাজ করছে.."।

অথবা

"দেখুন৷ কাজটা এ'বারে করেই ফেলব ভাবছি। না না, এ'বারে এক্কেবারে এস্পারওস্পার৷ আর দেরী নয়৷ কিন্তু সমস্যা হল আজ একটা পার্টির মিছিল আছে৷ আমায় ছাড়া আবার ছেলেপুলেগুলো এক-পা এগোতে পারে না৷ আর পঞ্জিকা অনুযায়ী এ'হপ্তাটা বেশি লম্ফঝম্প না করাই ভালো৷ তা'হলে ক'দিন বরং একটু জিরিয়েই নিই"।

অথবা

"অ্যাকশন চাই! অ্যাকশন৷ একেবারে আগুন অ্যাকশন!  টু হেল উইথ আলিস্যি৷  ডান হাতে কাজ নেব আর অমনি বাঁ হাত স্যাট করে সে কাজ নামিয়ে দেবে৷ এই হচ্ছে আমার পলিসি৷ তবে, ইয়ে, অম্বলভাবটা আগে কাটুক৷ একটু পুদীনহরা পেলে ভালো হত"।

অথবা

"ভেবেছেন খামোখা বসে আছি? ভুল ভেবেছেন৷ আমার চোখে চোখ রাখুন, বুঝতে পারবেন কাজে নামব বলে কী ইনিটেন্স ফোকাসে রেখেছি মনটাকে৷ কাজেই আর টালবাহানা না করে আগে প্ল্যানিংটা সেরে ফেলা যাক, কেমন? তবে আগে দু'টো শিঙাড়া আনান দেখি, তা'তে ব্রেনস্টর্মিংটা জমে ভালো। শিঙাড়ার সঙ্গে এক পিস পান্তুয়া আনালেও আপত্তি করব না"।

অথবা

"না কথাটাই আমার ডিকশনারিতে নেই। আমায় কাজ দিয়েছেন, এ'বার নিশ্চিন্তে থাকুন৷ আমি খুব মন দিয়ে ভেবে দেখছি"।

1 comment:

Suvankar said...

আপনার ব্লগ follow বা subscribe করার কোনও hyperlink পাচ্ছি না। যদি gadget থেকে add করে দেন সেই facility-টা, সুবিধা হয় track রাখতে। আমি নিজেও দীর্ঘদিন ধরে ব্লগ maintain করার চেষ্টা করি। আপনার মতো এতদিন একটানা পারি নি। বাদ পড়ে যায়। কিন্তু ফিরে ফিরে আসি। এখনও সেরকমই একটা ফিরে আসার phase চলছে।