Saturday, July 1, 2023

রিঙ্কুবাবুর প্রতি



ছয় নম্বর ১:
ছবি বিশ্বাস স্টাইলে: "প্রথমে ভাতের পাশে মুলোছেঁচকি দিয়ে খেতে দিলে। তারপর শেষ পাতে চাটনির পর মাংসের ঝোলের বাটি থেকে আলু তুলে দিয়ে মাতব্বরি! উদ্ধার করেছে আর কী! খাওয়াটা তো জলেই গেছে"।

ছয় নম্বর ২:
পাহাড়ি সান্যাল স্টাইলে: "ঠিক আছে৷ ঠিক আছে৷ আরে আধঘণ্টা লাইনে দাঁড়িয়ে সিনেমার টিকিট পাওয়া গেল না বলে কি অভিমানে ফুচকাটাও খাব না? আরে জীবন থেকে রোম্যান্স বাদ দিলে চলবে কেন বলো। যা পেলাম, যে'টুকু পেলাম - চেটেপুটে নিই না"।

ছয় নম্বর ৩:
তুলসী চক্রবর্তী স্টাইলে: "বুকের ভিতর দিয়ে, বুঝলে ভায়া, কেমন যেন একটা ব্রিটিশ আমলের লিফট ঘটঘটাং করে ওঠা নামা করছে৷ মনে হচ্ছে, কেউ যেন ট্রামের ভিতরে বসিয়ে আলোর গতি নিয়ে কেঠো সব অঙ্ক কষতে দিয়েছে। বড্ড নার্ভাস বোধ করছি ভায়া"।

ছয় নম্বর ৪:
উৎপল দত্ত স্টাইলে: "ওরে তোরা যে যে'খানে বসে; খবরদার নড়বি না৷ নড়লেই তোদের আমি জেলে পুরব৷ এক মিনিট, খামোখা জেলে পুরে কী হবে, তোদের আমি গুলি করব৷ এক মিনিট, অত সহজে পার পাবি না৷ তোদের আমি আলকাতরা দিয়ে ব্ল্যাকফরেস্ট কেক বানিয়ে গেলাব। আর এই যে, তুমি৷ হ্যাঁ তোমায় বলছি! ইতিহাস তৈরি হতে চলেছে, আর এই সময় তোমার পিঠ চুলকোচ্ছে? রাস্কেল! তোমায় আমি ত্যাজ্যপুত্র করব! কী? তুমি আমার ছেলে নও? বেশ। তবে আগে দত্তক নেব, তারপর...। খবরদার যদি এক ইঞ্চিও নড়তে দেখি৷ ও কী! বাতাসে তোমার চুল উড়ছে কেন"?

ছয় নম্বর পাঁচ:
উত্তমকুমার স্টাইলে: রিঙ্কুবাবু, এই একবারটির জন্য বলেই দিলাম; তুমিই উত্তমকুমার!

(৯ এপ্রিল ২০২৩-য়ে লেখা। সে'দিনের আইপিএল স্কোরকার্ডে চোখ বুলোলেই চলবে)

No comments: