Saturday, July 1, 2023

দেশ ও দশ

জর্জ কার্লিনকে বলতে শুনেছিলাম, "মানুষের কনফিডেন্সের বলিহারি- একে অপরকে ভারিক্কি চালে বলে চলেছে যে এইবেলা প্লাস্টিক থেকে পৃথিবীকে বাঁচাতে হবে। আরে ইস্টুপিডের দল, পারলে নিজেদের প্লাস্টিকের থেকে বাঁচা। তোরা মরে হেজে যেতে পারিস, তা'তে পৃথিবীর কিছু এসে যাবে না। পেল্লায় একটা গ্রহ, টুক করে নিজেকে রিসেট করে নেবে। মানুষের মত কত এলেবেলে চিজ এলো গেলো, তা'তে পৃথিবীর হেলদোল থাকবেই বা কেন? পৃথিবী হাজার হাজার বছর আগেও ছিল, হাজার হাজার বছর পরেও থাকবে"। অবশ্যই কার্লিন অবিকল এই ভাষায় বলেননি, তাঁর ভাষার ধার ও মেধার গভীরতা আমার অনুবাদ-ক্ষমতায় আঁটবে না।
কথায় কথায় যারা "দেশের সম্মানের কী হবে" যুক্তি ভাসিয়ে দিয়ে জরুরী তর্ক পাশ কাটিয়ে যাচ্ছেন - তাঁদেরকেও বোধ হয় কার্লিনের টেমপ্লেটে প্রশ্ন করতে উচিৎ। ভারতবর্ষ কি কাটোয়ার ন'পিসি? তাঁর প্রেস্টিজ কি অতই ঠুনকো যে ভাইপো ঝ্যাম্পারাপার মার্কা বলিউডি সুর গুনগুন করলে ইজ্জত জলে যাবে?
মানুষের প্রতিবাদকে এড়িয়ে না যাওয়াটাই দশের মঙ্গল। দেশের লেগপুল করা অত মামুলি ব্যাপার নয়। কথায় কথায় বেফালতু যুক্তি দিয়ে ইস্যু গুলিয়ে বেশিদিন চলবে কী করে? ইতিহাসের মত মারত্মক একজন হেডমাস্টার সবার ওপর নজর রাখছে আর ইজিচেয়ারে বসে মিটিমিটি হাসতে থাকা দেশের দিকে তাকিয়ে বলছে, "দ্যাখো কাণ্ড, তোমার ইনসাল্ট হল কি হল না তা নিয়ে এরা মারামারি করছে। আচ্ছা গাম্বাটের দল তো"!

No comments: