Saturday, July 1, 2023

বার্ডস আর নট রিয়েল

আমি সম্প্রতি একটা জরুরী ফেসবুক গ্রুপ জয়েন করেছি। বার্ডস আর নট রিয়েল।
প্রথম দু'দিন চরম বিরক্তিতে কেটেছে। মহাগুলবাজদের গ্রুপ। পাখি মানেই নাকি ড্রোন। পাখি আদতে আদিম বট। ইত্যাদি। ইত্যাদি। ঘ্যাচাং করে আনফলো করে দিলাম। কিন্তু কী মনে হলো, বেরিয়ে আসিনি গ্রুপ থেকে।
এরপর একটা অদ্ভুত ব্যাপার শুরু হলো। টাইমলাইনে আর সে গ্রুপ থেকে পোস্ট আসে না। কাজেই আমি সেই গ্রুপে যাতায়াত আরম্ভ করলাম। কেন করলাম? জানি না। দিন পাঁচেকের মাথায় আমার প্রাথমিক অবজ্ঞার মধ্যে সামান্য সন্দেহ এসে মিশলো। তলিয়ে ভেবে দেখলাম, পাখিরা আদতে কিন্তু মহাফেরেব্বাজ। বিপুলা এ পৃথিবীর কতটুকুই বা জানি। ডানাওলা জিনিস, সুটসাট উড়ে বেড়ায়। এত হাজার বছরে মানুষকে তারা কনভিন্স করতে পেরেছে যে তাদের মুখ দিয়ে বেরোনো চ্যাঁ-চোঁ চিকিরমিকির মার্কা হেজিপেজি শব্দ আসলে গান। গান না হাতির মাথা। এই জাতকে চোখ বুজে বিশ্বাস করা ঠিক নয়। কেমন?
মানছি, ৯৯% সম্ভাবনা যে তারা রিয়েল। কিন্তু ১% সন্দেহ ওদের প্রতি রাখতে পারলে মানুষের মঙ্গল। কাজেই আজকাল পায়রা দেখলেই বাঁকা চোখে দেখছি। পালকের আড়ালে স্ক্রু-পেরেক যদি কিছু নজরে পড়ে। একটা কাকের ইয়ে গায়ে পড়ল। ঘেন্নার মধ্যে সামান্য আতঙ্কের চোনা মিশে গেল; কোনও ঘ্যাম লেভেলের কেমিকাল এজেন্ট নয় তো?
দিনকাল ভালো না। উড়ুউড়ু বদখত জিনিসপত্র দেখলেই আদেখলাপনা করব না ঠিক করেছি।

No comments: