Saturday, July 1, 2023

বাপ্পাদা ও রাসেল

আজ হঠাৎ বাপ্পাদার কথা মনে পড়ল৷ বারবার বলত যে রান্নাটা ওর প্যাশন৷ খাসির মাংসের অন্তত বাহাত্তর রকম ঝোলের রেসিপি প্রায় আবৃত্তি করার স্টাইলে আউড়ে যেতে পারত৷ আমরা মুগ্ধ হয়ে শুনতাম। পিকনিক বা ফিস্টির প্ল্যানে বাপ্পাদা থাকা মানেই বুকে বল পাওয়া যেত; "বাপ্পাদা আছে৷ মাংস রান্নার চিন্তাটা অন্তত করতে হবে না"৷ সব প্ল্যানই সাজানো হত বাপ্পাদার সুবিধে-অসুবিধে ভেবে; আর যাই হোক; মেনুর স্টার আইটেমটার দায়িত্বে আছে৷ আমরা কাঁচা-হুজুগে ছেলেছোকরার দল ভাত পুড়িয়ে ফেলি, চাটনি জোলো করে ফেলি, ডিমভাজায় নুন দিতে ভুলে যাই৷ কিন্তু মাংসের ঝোল হাইক্লাস হলে পিকনিকের জৌলুস নিয়ে ভাবতে হয় না৷ আর মাংসের ঝোল উতরে দেওয়ার জন্য রয়েছে বাপ্পাদা৷
কিন্তু৷ কিন্তু৷ প্রতি পিকনিকেই সেই বাপ্পাদার মাংস রান্নার রোম্যান্সটা কী'ভাবে যেন হোঁচট খেয়ে যেত।
"এহ্৷ কোন ইডিয়ট মাংস আনতে গেছিলিস রে? আরে ছাগল নিয়ে এসেছিস! রামোহ্। এ জিনিস আবার মানুষে খায়৷ এ'সব আমায় রাঁধতে বলে আমার ইনসাল্ট করিসনা৷ তোর যা করতে হয় কর৷ আর শোন, ও জিনিস আমি দু'চার পিসের বেশি খেতে পারব না"।
" না রে৷ এই কড়াইটার শেপে প্রবলেম আছে৷ কার থেকে ভাড়া করে এনেছিস? খবরদার পুরো টাকা দিবি না৷ তোদের ছেলেমানুষ পেয়ে ডিফেক্টিভ মাল গছিয়ে দিয়েছে৷ তোরাই একটা ঝোলটোল করে নে। এ কড়াইয়ে তো আমার সেই উজবেকি মাটন দিলকশ রাঁধতে পারব না"।
"এ'বারটা থাক। বুঝলি৷ শরীরটা কেমন ম্যাজম্যাজ করছে৷ আমি বরং একটু মাদুর পেতে জিরিয়ে নিই"।
আজ আন্দ্রে রাসেল আউট হওয়ার পর আচমকা বাপ্পাদার কথা মনে পড়ল। কেন কে জানে৷

**

( ১৪ই এপ্রিল ২০২৩-য়ে লেখা। যথারীতি আইপিএল চলাকালীন। কেকেআর-কে সাপোর্ট করা চাট্টিখানি কথা নয়)

No comments: