Thursday, February 2, 2017

রিস্ক

-   কেউ রিস্ক নিচ্ছে না। কেউ বেশ খানিকটা আমুলস্প্রে মিশিয়ে দধিকর্মা মাখছে না। কেউ প্রেমের চিঠিতে নারায়ণ দেবনাথ কোট করছে না। কেউ পান্নালাল আর জগজিৎ সিং মিশিয়ে প্লেলিস্ট বানাচ্ছে না। কেউ অফিসের ফাইলে “ভীষণ অসম্ভবে তোমাকে চাই” লেখা পেজমার্ক ব্যবহার করছে না। কেউ জ্বালাময়ী ভাষণের মধ্যিখানে “এবার একটা জোক বলি?” বলে গলা ভিজিয়ে নিচ্ছে না। কেউ ওয়াইনের সঙ্গে আমতেল দিয়ে মাখা মুড়ি চিবুচ্ছে না। কেউ রস গেলরকে কফিহাউসে ঢুকিয়ে মেসোজোয়িক যুগের হাড়গোড় খুঁজে বার করতে বলছে না। কেউ অষ্টমীর খিচুড়িভোগের সঙ্গে লাবড়ার পাশে মামলেট রাখছে না। কেউ চুমু খাওয়ার আগে ঠোঁটে সোনপাপড়ি ঘষে নিচ্ছে না।
-   কী বিড়বিড় করে চলেছ ভাই?
-   ও কিছু না। প্রলাপ।
-   তা কী ঠিক করলে?
-   কীসের কী?
-   অফারটা নেবে না নেবে না?
-   কেউ রিস্ক নিচ্ছে না, আর আমি নেব দাদা?
-   রিবার্থ। রিস্ক কেন ভায়া? অপরচুনিটি তো।
-   আর চিত্রদাদা! চুনোপুঁটির আবার অপরচুনিটি।
-   অত মডেস্টি ভালো না ভায়া। যাক গে, শোন! এই শেষ স্লট পড়ে আছে। তুমি রিফিউজ করলে কিন্তু প্রচুর ক্যান্ডিডেট পড়ে আছে। যমবাবু আবার কন্সট্যান্ট ফলোআপ করছেন কিনা।
-   ফেরার কথা ভেবেছিলাম। কিন্তু এত ম্যাদামারা সমস্ত কিছু। কেউ সিগারেটের ফিল্টারে চকোলেটে মাখিয়ে টানছে না। কেউ ফতুয়া পরে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন দিচ্ছে না। কেউ পেনের ঢাকনা চিবুনোকে থেরাপি হিসেবে ব্যবহার করার সাহস দেখাচ্ছে না। মানে...মোদ্দা কথা হল...।
-   মোদ্দা কথাটা কী?
-   এই ম্যাড়ম্যাড়ে দুনিয়ায় একবারের বেশি আবোলতাবোল লেখা পসিবল নয় চিত্রদা। এখানেই থেকে যাই। ফিরে গেলেই আবার আধার কার্ড, রেশন কার্ড, পেনসন এসবের হাজারো ঝামেলা।  


No comments:

বাইশের দুই বিনোদ দত্ত লেন

- কাকে চাই? - ম্যাডাম, এ'টা কি অমলেশ সমাদ্দারের বাড়ি? - ওই ঢাউস নেমপ্লেটটা চোখে পড়েনি? ও'টায় কি অমলেশ সমাদ্দার লেখা আছে?...