Monday, May 3, 2021

অবাস্তব

- এই যে, মন্টুদা! একটা জরুরী কথা ছিল। 

- আরে তপেন যে৷ সব ভালো তো?

- ওই জরুরী ব্যাপারগুলো আপনাকে জানিয়েই...।

- শোনো, এখুনি আমায় একটা জরুরী মিটিংয়ে বসতে হবে যে৷ পার্টিঅফিস থেকে লোকজন এসে বসে আছে আমার চেম্বারে। সবে ইলেকশন জিতেছি, তাও এমন একটা ডিফিকাল্ট সীটে৷ বুঝতেই পারছ...হে হে হে!

- বেশ। মিটিং সেরে নিন৷ আমি বাইরের ঘরে বসছি৷

- না না তপেন৷ তুমি বরং সামনের শনিবার এসো৷ তোমার কথাও শোনা হবে, একসঙ্গে বসে চাও খাওয়া যাবে৷ কেমন?

- চায়ের ব্যাপারটা শনিবার হলে ক্ষতি নেই৷ কিন্তু জরুরী ব্যাপারগুলো নিয়ে আজ আলোচনা না করলেই নয়।

- আজ হবে না৷ 

- বললাম তো মন্টুদা৷ আমার অপেক্ষা করতে কোনও অসুবিধে নেই। 

- জেদ? বটে? বাড়াবাড়ি হচ্ছে তপেন৷

- উপায় নেই মন্টুদা।

- যা বলার আমার সেক্রেটারিকে গিয়ে বলো।

- আপনার সেক্রেটারিকে তো ভোট দিইনি মন্টুদা৷ 

- তোমার সাহস তো কম নয়? পার্টির একজন সমর্থক বলে তোমায় এদ্দিন জানতাম৷ 

- সমর্থক শব্দটা বড় গোলমেলে মন্টুদা৷ আমি ভোটার৷ আর ভোট দিয়ে যখন জিতিয়েছি, তখন কাজকর্মের হিসেবনিকেশ তো আমাকেই বুঝে নিতে হবে। 

- ভোট দিয়েছ বলে কি মাথা কিনে নিয়েছ নাকি?

- ডেমোক্রেসির যুগে মানুষ কিনে নেওয়ার কথা শুধু নেতারাই ভাবতে পারেন৷ ভোটার হিসেবে আমার কাজ শুধু কৈফিয়ৎ আদায় করা৷ পার্টি অফিসের ছেলেছোকরারা এসেছে, মজলিস বসবে আপনার চেম্বারে; সে'সব তো ভালো কথা৷ কিন্তু আমার প্রয়োজনের কথাগুলো না শুনে পার পাবেন না।

- ওই বিশু দত্ত এমএলএ হলে বুঝতে কত ধানে কত চাল৷ এত বড় বড় বোলচাল তার সামনে হাঁকলে বিশুর পোষা গুণ্ডারা পেঁদিয়ে তক্তা করে দিত৷

- বিশু দত্ত আর তার পোষা গুণ্ডাদের হিসেব আমরা নিজের মত করে বুঝে নিয়েছি দত্তদা৷ তাকে আমরা ভোট দিয়ে জেতাইনি, কাজেই তাকে নিয়ে এ মুহূর্তে কোনও মাথাব্যথাও নেই৷ কিন্তু আপনাকেও যে এই বেলা মেপে নিতে হবে মন্টুদা।

- তুমি আমায় থ্রেট দিচ্ছ তপেন? তুমি জানো আমি কী করতে পারি?

- অনেক কিছুই পারেন৷ গুণধর স্যাঙাৎসব আপনার পাশেও ঘুরঘুর করে, তাও জানি৷ কিন্তু আমি খুব ত্যাঁদড় ভোটার মন্টুদা৷ নিজের ভোটের হিসেব সুদেআসলে আদায় না করতে পারলে আমার স্বস্তি হয়না৷ বিশ্বাস না হলে বিশু দত্তকে জিজ্ঞেস করে দেখতে পারেন; গত ভোটে তাকেই সাপোর্ট করেছিলাম কিনা!

- তোমার মত সমর্থক যে কোনও পার্টির জন্য আপদ৷ 

- যাক, এ সত্য যদি ঠাহর করে থাকতে পারেন, তা'হলে দেশের অন্তত অমঙ্গলের সম্ভাবনা আর নেই৷ আমি অপেক্ষা করছি মন্টুদা৷ এই দেখুন, পাড়ার যাবতীয় সমস্যার লম্বা ফর্দ বানিয়ে এনেছি৷ আজ পয়েন্ট বাই পয়েন্ট বুঝিয়ে যাব৷ আর প্রতি শানিবার এসে কদ্দূর কী এগোল সে হিসেব নিয়ে যাব৷ তা, ইয়ে! শনিবারের চায়ের অফারটা কি জলে গেল মন্টুদা?

No comments: