Thursday, April 3, 2014

বসন্ত উৎসব

-          আমাদের পাড়ায় একটা ফাংশন রেখেছি আগামী শনিবার। ওই আমাদের বেতলা ইয়ুথ ক্লাবের তরফ থেকেই অরগানাইজ করা আর কি। সবার ভারি ইচ্ছে যে এম-এল-এ কি দিয়ে উদ্বোধন করানোর। আপনার সঙ্গে আমার ইয়ে যে আছে সেটা সবাই জানে। তাই বললে আমি যেন আপনাকে অনুরোধ করি। না করবেন না স্যার, ছেলেরা আমার উপর ডিপেন্ড করে আছে। আপনার নামের  ওয়েলকাম ব্যানার পর্যন্ত
-          কালচারাল ইভেন্ট ?
-          এই পাড়ার ছেলে মেয়েরা মিলে। বসন্ত উৎসব।
-          বসন্ত উৎসব ?
-          ওই আর কি। পাড়ার ছেলে মেয়েরা মিলে সাংস্কৃতিক অনুষ্ঠান। খান তিনেক রবীন্দ্রসঙ্গীত, দুটো নাচ। আবৃত্তি। ছেলেদের রিকুয়েস্টে একটা নাটকও…
-          ক্যালক্যাটায় বসন্ত কোথায় মশায় ?
এখানে তো তিনটেই ঋতু। বর্ষা, বেদম গরম আর মিচকে গরম।  
-          না মানে ক্যালেন্ডার ধরে যদি…
-          রবীন্দ্রনাথের ক্যালেন্ডার আর আমাদের ক্যালেন্ডার কি এক হল ? আমাদের দেশের প্রধানমন্ত্রীর নাম কি বীরবল ?
-          হে হে হে…
-          শুনুন। বসন্ত হাওয়া হয়ে গিয়েছে। ফাগুন লাগবে কি মশায়, টেম্পারেচার দেখেছেন বাইরে ? আগুন লেগেছে মনে হবে। ডালে ডালে ফুলের পাতায় পাতায় রঙ-চঙ খুঁজে লাভ নেই। ময়দান আর ঢাকুরিয়া লেক বাদে শহরে গাছ কই ? টেকনোলজির যুগ মশাই। ত্রিফলা আলোর পোল পাবেন, হাই রাইজ পাবেন। গাছের পাতায় বসন্তটি খুঁজতে গেলেই কেলো।
-          না মানে আর কি…
-          রবীন্দ্রনাথ সে যুগের বোলপুরের আকাশ দেখে মনে মনে হেউ কষলেন রঙে রঙে রঙিল আকাশ। আর আপনি এ যুগের কলকাতার পাবলিক। দিনের আকাশ ফ্যাঁকাসে, রাত্তিরে ঘোলাটে লাল; পলিউশন।  আর কংক্রিট-বনময় যে বাতাস ছুটছে; তাতে ক্যানসারের বিষ ঠেসে ভরা। লেসার ইউ ইনহেল দ্য বেটার ফর ইউ। বসন্ত বলে আহ্লাদে বুক ভরে বাতাস নিয়েছেন কি লাংস’য়ে বসে গেল অদৃশ্য চাক্কু।
-          স্যার মানে এই বারের বসন্ত উৎসবটা যদি…
-          ফের বললেন বসন্ত উৎসব ?
-          না মানে…
-          আমি যেতে পারি। কিন্তু উৎসবের নাম পাল্টে ফেলুন। ওসব সেকেলে ইভেন্ট পাবলিক খায় না। নতুন নাম দিন; হোলি ব্যাশ গোছের কিছু। রবীন্দ্রসঙ্গীত একটাই যথেষ্ট। এক পিস পাগলু ডান্স, দুটো রোম্যান্টিক ডুয়েট। নাটক বাদ দিন। স্ট্যান্ড আপ কমেডির যুগ। কমেডিয়ান ধরে দাঁড় করিয়ে দিন। আধ ঘণ্টা ফুর্তির বন্যা বইয়ে দেবে। বুঝলেন ?
-          বসন্ত ব্যাপারটা এলিমিনেট করে দিতে বলছেন ?
-          প্রকৃতি নিজেই এলিমিনেট করে ফেললে, আপনি কোন ভি আই পি ? চিফ মিনিস্টার কে একটা পিটিশন দেব ভাবছি, উইথ এ সিসি টু শিক্ষামন্ত্রী। পাঠ্য বই থেকে এই বসন্ত ঋতুটা বাদ দেওয়ার জন্যে; অ্যাট লিস্ট ক্যালক্যাটার স্টুডেন্টদের জন্যে। অতএব, প্রোগ্রামের নাম পাল্টান। 

No comments: