Sunday, October 8, 2017

ক্যাপ্টেন ক্ক্ব্র আর ঈশ্বর

- কী বুঝছ ভধ্রকিধস? 
- ক্যাপ্টেন ক্ক্ব্র, আমাদের এই মিশন ঐতিহাসিক সাফল্য লাভ করতে চলেছে।
- এই গ্রহ মড়া নয়?
- মরাদের গ্রহ, তব এ গ্রহ চিরকালীন মড়া নয়। আজ থেকে মাত্র দেড় লাখ বছর আগেও এখানে বাসযোগ্য পরিবেশ ছিল। প্রচুর অক্সিজেন, অফুরন্ত জল। আর প্রাণ।
- তুমি নিশ্চিত ভাই ভধ্রকিধস? এ'খানে প্রাণ ছিল? আমাদের টীম তো কোনও প্রমাণই যোগাড় করতে পারেনি। এ'দিকে স্পেসশিপ ফেরত নিয়ে যাওয়ার দিন সামনেই।
- ক্যাপ্টেন ক্ক্ব্র, প্রমাণ যোগাড় করতে পেরেছি বলেই তো আপনার কাছে আসা। এ গ্রহে শুধু বহু রকমের প্রাণিই ছিল না, রীতিমত উন্নত প্রজাতিও বাস করত।
- দেশে ফিরে এমন বাজে বাতেলা দিলে হবে না। যদি এতই উন্নত প্রাণীদের বাস ছিল তবে সে সব চিহ্ন কই? তাঁদের ফসিল? তাঁদের সৃষ্টি?
- আমি এই বিস্তীর্ণ প্রান্তর চষে ফেলেছি ক্যাপ্টেন ক্ক্ব্র, আর এ'খানে সে'সব চিহ্ন কিছু নেই বটে। তবে প্রতিটা বালুকণায় রয়েছে পারমাণবিক বিস্ফোরনের চিহ্ন, সে এমন ভয়াবহ বিস্ফোরণ যে এ গ্রহের সমস্ত কিছু সাফ হয়ে গেছে। পাহাড়  নিশ্চিহ্ন,  সমুদ্র গায়েব, বাতাস হাওয়া। আমার দৃঢ় বিশ্বাস, এ গ্রহের আয়তনও অনেক বড় ছিল। কিন্তু সে বিস্ফোরণ এতই খতরনাক ছিল যে গ্রহ থেকে কয়েক খাবলা উড়ে যায়। 
- পারমাণবিক বিস্ফোরণ? অত্যাধুনিক পারমাণবিক অস্ত্র?
- হ্যাঁ। 
- তার মানে ততটাও উন্নত বুদ্ধির প্রাণি নয়।
- সে'খানেই খটকা ক্যাপ্টেন ক্ক্ব্র, পারমাণবিক অস্ত্রে নিজেদের গ্রহ নিকেশ করে দেওয়া প্রাণীদের মগজ অত সুবিশাল আর ক্ষুরধার কী ভাবে হয়? দেহগঠনেই বা তাঁরা অত উন্নত কী ভাবে হয়েছিল? 
- যে'খানে পাহাড় সমুদ্রের নিশ্চিহ্ন, সে'খানে তুমি সে প্রাণীদের মগজ আর দেহগঠনের ব্যাপারে কী ভাবে জানলে হে ভধ্রকিধস?
- সে'টাই তো চমক! যে'খানে সমস্ত কিছুই ধুলো হয় গেছে, সে'খানে কোনও এক জাদু মন্ত্রবলে  একটা অতিকায় মূর্তি রয়ে গেছে। 
- বলো কী!
- স্পেসশিপ থেকে দেড় হাজার মাইল পশ্চিমে বালি খুঁড়ে এ'টা উদ্ধার করেছি ক্যাপ্টেন। স্পেসশিপের জানালা দিয়ে দেখুন, আপনার খিদমতে হাজির করেছি সেই মূর্তি।
- কই দেখি!
- এই যে। এ'দিকে!
- দুর্ধর্ষ,  দুরন্ত, দুর্দান্ত।
- কেমন দেখলেন? ক্যাপ্টেন ক্ক্ব্র?
- ঈশ্বর! আমার যে ঈশ্বর দর্শন হল হে ভধ্রকিধস!
- অতি উন্নত প্রাণী!
- আমাদেরই মত পা; পেশিবহুল,  মজবুত, ক্ষিপ্র। অথচ বুকের বাহুল্য নেই। হৃদয়ের টনটন নেই, অম্বলে বুকজ্বালা নেই। মগজ আর উদর মিলে...।
- যে সে উদর নয় ভধ্রকিধস! স্ফীতোদর। তা'তে মগজগুণ মেশাতে পারলেই ইভোলিউশনের চরম স্তর; ঈশ্বর। পাহাড়, সমুদ্র লোপাট হয়ে গেলেও, ঈশ্বর তাঁর নিজের চিহ্নটুকু বিলিন হতে দেননি। 
- ক্যাপ্টেন ক্ক্ব্র, আদেশ দিন।
- এসেছিলাম ভিনগ্রহে প্রাণের খোঁজে, ফিরে যাচ্ছি ঈশ্বরের চিহ্নটুকু নিয়ে। ও মূর্তিকে এখুনি স্পেসশিপে নিয়ে এসে ধূপদীপ দাও। 



No comments:

"দ্য লোল্যান্ড" প্রসঙ্গে

যিনি "দ্য লোল্যান্ড" রেকমেন্ড করেছিলেন তিনি এককথায় এ উপন্যাস সম্বন্ধে বলেছিলেন; "বিষাদসিন্ধু"। বিষাদসিন্ধুতে...