Sunday, January 15, 2023

মোক্ষম অস্ত্র



- এই যে ম্যাডাম! এ'বার ফিরতে বড় দেরী করলে যে..। তোমার মত সিনিয়র অপ্সরাও যদি এদ্দিন ডুব দিয়ে থাকে..।

- আরে বলেন কেন দেবরাজ...। মর্তে এ'বার সে কী বিশ্রী রকমের হ্যারাসমেন্টটাই না হল।

- হ্যারাসমেন্ট? পলিউশনের জন্য বলছ? ও একটু অ্যাডজাস্ট করে নিও। মাঝেমধ্যে একটু পচন না ধরালে জমবে কেন। পার্ট অফ দ্য প্ল্যান৷

- আরে না না। মর্তের পলিউশন আর আপনার বাতেলা এদ্দিনে আমার সয়ে গিয়েছে..। ও আমি মাইন্ড করিনা।

- তবে কীসের হ্যারাসমেন্ট?

- সে এক মারাত্মক লেভেলের হয়রানি দেবরাজ। যা বুঝছি, এ'বার মানে মানে আমার রিটায়ারমেন্ট নিয়ে নেওয়াই উচিৎ হবে৷ যে'টুকু যা ফিক্সড করে রেখেছি, তা দিয়ে দিব্যি কেটে যাবে।

- ও মা! কচি মেয়ে বলে কিনা রিটায়ার করবে, ধুর ধুর।

- মেঘেমেঘে বেলা তো কম হলনা। গত অগ্রহায়ণে সাড়ে বারো বিলিয়ন কম্পলিট করলাম। যৌবন তো পড়তির দিকে। স্নো-পাউডার দিয়ে আর কদ্দিন চালাবো..।

- তুমি ভারি হাফ-গ্লাস-এম্পটি গোছের মানুষ কিন্তু। আরে তোমার রূপের ধারে আকচার কত দেব-দেবতাই যে মনে মনে কচুকাটা হয়ে পড়ে থাকছে; তা তুমি টেরই পাওনা। হে হে হে...।

- থামুন মশাই। আপনাদের মত বুড়োভামদের চোখেই এখন আমার জেল্লা৷ এ'দিকে মর্তের মডার্ন তপস্বীদেরকে ঘায়েল করতে গিয়ে আজকাল ডাহা ফেল করতে হচ্ছে..ছি ছি...কী ইনসাল্ট..।

- ও। তাই বুঝি ফিরতে দেরী হল এ'বার...তা কে এমন নাকে দড়ি দিয়ে ঘোরালে?

- আর বলেন কেন। একজন ডেটা অ্যানালিস্ট সাধকের এমএস-এক্সেল তপস্যাভঙ্গ করতে চেয়ে তিনঘণ্টা জান লড়িতে দিলাম৷ ক্লাসিকাল, কউন পরদেশী মেরা দিল লে গয়া, কাঁটা লাগা, নাগিন নাগিন; কিছুই বাকি রাখলাম না। কিন্তু কাকার ভি-লুকআপ সাধনাভঙ্গ হলনা কিছুতেই৷ বা ধরুন, গতকাল গেছিলাম এক ক্রিকেট ভক্তের ঢ্যাঁটা চেল্লামেল্লি থামাতে। ও মা, আমি যতই বলি 'পিয়া তু অব তো আ যা', সে চিল্লিয়ে যায় "আর দিদিভাই টিভিটা গার্ড করে দাঁড়াচ্ছেন কেন"। কী মেজাজ, উফ, শিউরে উঠতে হয়। যাই বলুন দেবরাজ, ওই ব্রিটিশ আমলের বিশ্বামিত্র টাইপ মুনিঋষিদের এই স্ট্যামিনা ছিল না। এদের তপস্যা ভঙ্গ করা ইমপসিবল!

- ওহহোহোহো..তাই বুঝি? ও নিয়ে তুমি ভেবোনা। আধুনিক ঋষিদের টলানোর রাস্তা আমার জানা আছে।

- জানা আছে?

- আছে।

- সে'টা কী?

- এখুনি ব্যবস্থা করে দিচ্ছি৷ ওরে, কে আছিস, মর্তে ভালো দেখে একটা আমাজন আর ফ্লিপকার্টের সেল ছাড়ার ব্যবস্থা কর তো দেখি...!

No comments: