Monday, March 1, 2021

এমন একটা সোমবার


সহকর্মী মিহি সুরে ডেকে বলবেন, "ভাই, তোমার জন্য আজ পান্তুয়া এনেছি, বাড়িতে বানানো৷ তোমার বৌদির স্পেশ্যালিটি৷ লাঞ্চের পর আমার টেবিলে একবার আসা চাই কিন্তু"।
বস পিঠ চাপড়ে বলবেন, " গত হপ্তায় তো রোজই দেরী করে বেরিয়েছ৷ আমার নজর এড়ায়নি কিন্তু৷ শোনো, আজ বিকেলে চটপট বেরোবে৷ আরে বাবা যন্ত্র তো নও, মানুষ তো! আর শোনো, সবসময় অমন গোমড়াথেরিয়াম হয়ে ঘুরে বেড়াও কেন বলো তো? একটা হোমওয়ার্ক দিলাম, রোজ রাতে শোওয়ার আগে মিনিমাম আধঘণ্টা তারাপদ পড়বে, কেমন"?
লাঞ্চের সময় টিফিন খুলে মন-প্রাণ-বুক রোববার দুপুরে রাঁধা বাসি বিরিয়ানির সুবাসে আচ্ছন্ন হবে৷
হঠাৎ কোনও ক্লায়েন্ট ফোন করে বলবেন,"রোজই তো কোনও না কোনও কম্পলেন নিয়ে ফোন করি৷ আজ কিন্তু স্রেফ থ্যাঙ্কিউ বলতে ফোন করেছি৷ সার্ভিসের ব্যাপারে আপনাদের সিরিয়াসনেসটা বেশ ইম্প্রেসিভ, চালিয়ে যান৷ আর শুনুন, একদিন আমাদের অফিসের দিকে চলে আসুন না৷ একটু আড্ডা মারা যাবে। হাইক্লাস দার্জিলিং টী থাকবে৷ আর জানেন তো, আমাদের ক্যান্টিনের ফিশ কাটলেটের একটা কাল্ট-স্টেটাস আছে অফিস-পাড়ায়"।
বিকেলের দিকে বৃষ্টি নামবে, কিন্তু ভাসিয়ে দেবে না৷ স্রেফ গুমোট কাটানো ফুরফুরে কলেজ-প্রেম-মার্কা বাতাস শহরময় ছড়িয়ে দেওয়ার জন্য যত'টুকু দরকার, ততটুকুই৷
অটোর লাইনে দুম করে দেখা হবে পুরনো বন্ধুর সঙ্গে৷ দু'জনে মিলে দিব্যি উড়িয়ে দেওয়া যাবে দু'ঠোঙা চীনেবাদাম আর বিটনুন৷
ট্রেনে ভীড় সামান্য কম হবে৷ ডেলিপ্যাসেঞ্জারি ইয়ারদোস্তরা কোনও এক জাদুমন্ত্রবলে সে'দিন মোবাইল স্ক্রিনে না আটকে থেকে খেলা বা সিনেমা নিয়ে গপ্প জুড়বে৷ হঠাৎ কেউ দু'কলি গেয়ে উঠলেও ক্ষতি নেই, বরং সে মানুষের গলায় এমন সুর লুকিয়ে ছিল যেনে বুকের মধ্যে চনমনে একটা ভালো লাগা তৈরি হবে৷
এমন, ঠিক এমন একটা সোমবার যেন প্রতিটা মানুষেরই মাঝেমধ্যে জোটে৷

No comments: