Saturday, September 5, 2009

পান্ডব গোয়েন্দা: স্মৃতি ও Brief Analysis


পান্ডব গোয়েন্দা পূজাবার্ষিকী আনন্দমেলা থেকে vanish হওয়া এক calamity. এবার'এর পুজোর আনন্দমেলা হাতে আসতে সেই দুঃখ আবার জেগে উঠলো! মনে পরলো পান্ডব গোয়েন্দা' প্রত্যেক উপন্যাস'এর Essential Features: . বাবলু' (Senior most পান্ডব, utility'তে অর্জুন) মর্নিং ওয়াক! ভোম্বল'এর খাওয়া (ভীম)! ম্যাদামারা বিলু (যুধিষ্ঠীর) এবং ইংরিজি তে যাকে বলে Filling Up Numbers মার্কা বাচ্চু বিচ্ছু (নকুল সহদেব বোধ হয়)! . যে কোনো 'পান্ডব'দের সমবয়েসী কোনো এক মেয়ের সাথে আচমকা আলাপ; রহস্যের শুরু! (মেয়েটি অবশ্যই 'বেশ' সুন্দরী এবং স্মার্ট এবং ক্ষেত্র বিশেষ' অবাঙালি) . রহস্যে' পাল্লায় পরে কলকাতার বাইরে যাওয়া, preferably কোনো টুরিস্ট স্পটে! . Bollywood মার্কা ভিলেন! (একদম দুর্যোধন-শকুনি type) . নেড়ি পঞ্চু' ( কৃষ্ণ বোধ হয় ) hero-গিরি যেমন ভল্ট খাওয়া, ডাইভ দেওয়া ইত্যাদি! . শত্তুর কে চাবকে দিয়ে Comprehensive Victory for পান্ডব দল, তবে তা বাবলু' revolver থেকে এক পিস বুলেট খরচ হওয়ার আগে নয়! জয় পান্ডব!



1 comment:

coffeehouseraddablog said...

পাণ্ডব গোয়েন্দার ছোটোবেলার স্মৃতি মনে করিইয়ে দিলেন। একটু বড় হবার পর অবশ্য আর ভাল লাগত না, এর চেয়ে সমরেশের অর্জুন বেশী টানত।

বাইশের দুই বিনোদ দত্ত লেন

- কাকে চাই? - ম্যাডাম, এ'টা কি অমলেশ সমাদ্দারের বাড়ি? - ওই ঢাউস নেমপ্লেটটা চোখে পড়েনি? ও'টায় কি অমলেশ সমাদ্দার লেখা আছে?...